নির্বাচনে এইচআরডিএফের সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের দাবি

নিউজ সোর্সঃ https://tinyurl.com/y6watdw7

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম (বিএইচআরডিএফ) আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ধর্মীয় সংখ্যালঘুদের জানমালের নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ দাবিতে ফোরামের পক্ষ থেকে জেলা প্রশাসক (এসএম) আবদুল কদেরকে স্মারকলিপি দেয়া হয়েছে।

বিএইচআরডিএফের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা শাখার সদস্যরা এই স্মারকলিপি দেন। এতে বলা হয়, অতীতে জাতীয় সংসদ নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সময় দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠী নির্যাতনের শিকার হয়েছেন। বিশেষ করে নারী নির্যাতন, ঘর-বাড়ি ও ব্যবসা-প্রতিষ্ঠান লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

তাই আসন্ন নির্বাচনে জেলার ধর্মীয় সংখ্যালঘু নারী ও মেয়েদের নির্যাতনের অনাকাঙ্খিত ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে জন্য আগাম সতর্কতামূলক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে স্মারকলিপিতে অনুরোধ জানানো হয়।

আসন্ন নির্বাচনে রাজশাহীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নেতৃবৃন্দ তারা জেলা প্রশাসকের সঙ্গে মতবিনিময় করেন। জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বলেন, আসন্ন নির্বাচনে যেন অনাকাঙ্খিত কোন ঘটনা না ঘটে সে জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

স্মারকলিপি প্রদানের সময় বিএইচআরডিএফের রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক রিমন রহমান, কোষাধ্যক্ষ সাখাওয়াত সাদী, সদস্য মহেষ চন্দ্র সরকার, মর্তুজা নূর প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ ও নিউজ নেটওয়ার্কের ফেলো শিরিন সুলতানা কেয়া।